সুইডেনের প্যারাডক্স ইন্টারঅ্যাকটিভ খুব দারুণ কিছু ঐতিহাসিক সিমুলেশন তৈরি করে। বড়সড় গেম ডেভেলপমেন্ট কোম্পানিগুলোর সাথে প্যারাডক্সের মূল পার্থক্য হল, প্যারাডক্স নিজের গেমের সমর্থকদের সাথে শক্ত এবং নিয়মিত মিথষ্ক্রি য়ায় বিশ্বাসী।

উদাহরণস্বরূপ: প্যারাডক্সের পরবর্তী গেম কি হবে সেটা নিয়ে ফোরামে রীতিমত ভোটাভুটি হয়েছে (প্যারাডক্সের ৯০,০০০-এর উপরে রেজিস্টার্ড সদস্য আছে, আর ফোরামের কার্যকলাপ এত বেশি যে নিয়মিত সার্ভার 'ব্যস্ত' সিগন্যাল দেয়!)। ২২-সদস্যের এই ডেভেলপমেন্ট স্টুডিওর সিইও ফ্রেডরিক ভেস্টার চেয়েছেন একটা গেম তৈরি হোক, আর শীর্ষ প্রোগ্রামার ইয়োহান এন্ডারস-সন চেয়েছেন আরেকটা! জনগনের ভোট গেছে ইয়োহানের সমর্থনেই ('ভিক্টোরিয়া ২')। এর পর ভেস্টার একটা পোস্ট দিয়েছেন - তিনি মোটামুটি নিশ্চিত ভিক্টোরিয়া ২ খুব একটা টাকা-পয়সার মুখ দেখবে না, কিন্তু যদি এর অন্যথা হয়, তিনি তার মাথার সব চুল ছেটে ফেলবেন!



প্যারাডক্সের গেম ডিজাইন দর্শন নিম্নরূপ: ইতিহাসের একটা সময়ের সম্পূর্ণ সেট-আপ এবং মেকানিজম প্যারাডক্স আপনাকে দিয়ে দেবে। এরপর ইতিহাসের সিমুলেশন চালানো আপনার কাজ।

একটা উদাহরণ দেয়া যাক। নিচের দুটি ঘটনা দেখুন (আমি তথ্যের নির্ভরযোগ্যতা পরীক্ষা করিনি):

ত্রয়োদশ শতকের মধ্যভাগে কারাকোরাম থেকে শুরু করে সাইবেরিয়া-কুমান-খওয়ারিজম-রায়াজান-কিয়েভ-ভলহিনিয়া-ভলগা-বুলগেরিয়া-লিথুয়ানিয়া-হাঙ্গেরী/ক্রোয়েশিয়া/পোল্যান্ড পর্যন্ত দখল করার পর মঙ্গোল সেনানায়ক বাতু খান (মঙ্গোল ভাষায় বাত মানে শক্ত-সমর্থ, আর খান মানে 'বড় শাসক' ধরনের কিছু একটা, ডিউক বা গভর্নরের সাথে তুলনা করা যায় হয়তো; সুতরাং বাতু খান মানে 'শক্ত-সমর্থ শাসক') তার সেনানায়কদের সাথে বসেছিলেন অস্ট্রিয়া, জার্মানি আর ইটালি দখল করার পরিকল্পনা করতে। খুবই সহজে এ অবধি বিজয়ের পর এর পরের দেশগুলো দখল করাও খুব একটা কঠিন হওয়ার কথা ছিল না। নিয়মানুযায়ী হলি রোমান সম্রাট কনরাডকে চিঠিও দিয়েছিলেন বাতু খান - "আমি তোর সিংহাসন দখল করতে আসছি!!" ঠিক তখনই কারাকোরাম থেকে দূতের আবির্ভাব - মহান খান-এর মৃত্যু হয়েছে, নতুন নির্বাচনের জন্য এখনই আসো!

এর কিছুদিন আগে মঙ্গোলদের আরেকটা দল আরেকটু দক্ষিণে টান দিয়ে একেবারে মিশর পর্যন্ত চলে এসেছিল, যেখানে মামলুকরা তাদের প্রথমবারের মত পরাজিত করে। এর আগে ১২৪১-এ এদেরই একটি দল বাগদাদ ভস্মীভূত করে। ১২৪১-এ বাগদাদকে পোড়ানো অনেকটা ২০০৯ সালে নিউ ইয়র্ককে পোড়ানোর মত ব্যাপার, সুতরাং ঐতিহাসিকভাবে এই ঘটনার প্রভাব বিশাল। এ সময় সুন্নী খলিফা আর শিয়া উজিরের মধ্যে যে সংঘাত, সেটার প্রভাব আধুনিক ইরাকে এখনও দৃশ্যমান। এর ঠিক কিছুদিন পরই জন্ম হয় ইবন তাইমিয়ার, আর সমকালীন ঘটনাবলী ইবন তাইমিয়াকে দারুণভাবে প্রভাবিত করে। ইবন তাইমিয়ার দ্বারা পরবর্তীতে দারুণভাবে প্রভাবিত হন নাজদের আবদুল ওয়াহাব। ইসলামের সালাফি ভাবধারায় ইবন তাইমিয়া খুবই গুরুত্বপূর্ণ একজন ব্যক্তিত্ব, আর ইবন তাইমিয়ার জীবনদর্শনের অনেকাংশ গড়ে ওঠে মঙ্গোল-পরবর্তী গোলমেলে, ক্ষুব্ধ ইসলামিক ওরানে।

যদি মহান খান-এর মৃত্যু আরেকটু আগে হতো, তাহলে আজকের ইউরোপের কি চেহারা হতো, আর আরব বিশ্বেরই বা কি হতো? প্যারাডক্সের ইঞ্জিনে এগুলো দারুণভাবে সিমুলেট করা যায়!



প্যারাডক্সের অনেকগুলো গেমের মধ্যে দুটি আমার সবচেয়ে প্রিয় - 'ক্রুসেডার কিংস' (সময়কাল ১০৬৬-১৪৫২, অর্থাৎ গুইলম দি নরম্যান্ডির উইলিয়াম দ্য কনকোয়েরার হয়ে ওঠার সময়কাল থেকে কলম্বাসের ৫০ বছর আগ পর্যন্ত) এবং 'রোম' (পুরো নাম 'ইউরোপা ইউনিভার্সালিস: রোম', মোটামুটিভাবে রিপাবলিকান রোমের ৩০০ বছর, ২৭৪ খ্রীষ্টপূর্ব থেকে প্রথমদিকের খ্রীষ্টাব্দগুলো পর্যন্ত)।

এই গেমগুলো সম্পর্কে বলা শুরু করলে থামা আমার পক্ষে বেশ কঠিন, তাছাড়া পুরোদস্তুর রিভিউ লেখার মত এনার্জি নেই, সুতরাং কেবল গেমপ্লে-সংক্রান্ত কিছু বর্ণনাই দিলাম।



ক্রুসেডার কিংস-এ খেলোয়াড়ের কাজ হল রাষ্ট্র বা জাতিগোষ্ঠি নয়, বংশ নিয়ে খেলা। উদাহরণস্বরূপ: এ গেমটি হ্যাবসবার্গদের উত্থান দারুণভাবে সিমুলেট করতে পারে। আমি নিজে এ পর্যন্ত খেলেছি ফ্রান্সের রাজা হয়ে (ফিলিপ ক্যাপে ত্রিশ বছরে নিজের সব demesne খুইয়ে বসে ছিলেন; নতুন তো!), অ্যাঙ্গুলেমের কাউন্ট হয়ে (আমি বোর্জেস আর আর্তোয়াঁ (ফ্ল্যান্ডার্সের) যোগ করেছিলাম আমার demesne-এ; উত্তরাধিকার নীতি semisalic consanguinity হওয়ায় আমার বংশ শেষ হয়ে যায় ; semisalic consanguinity-তে প্রথম কাউন্টের বড় মেয়ের ছেলে পরবর্তী কাউন্ট হয়, বুঝতেই পারছেন! এরকম অনেক 'উত্তরাধিকার আইন' আছে, স্যালিক, সেমিস্যালিক, বাইজান্টাইন, এগনেটিক, কোগন্যাটিক ), রায়াজানের প্রিন্স হয়ে (মুসলিম ভলগা-বুলগেরিয়া খানেত আমাকে গিলে ফেলে) আর এখন ডেনমার্কের ছোট্ট দ্বীপ রুয়েগেনের কাউন্ট হয়ে। মাঝখানে পিয়েমন্টের কাউন্ট হয়েও একটা খেলা খেলেছিলাম, কিন্তু পোপ আমাকে এক্সকমিউনিকেট করার পর জার্মান ইমপারেটর (সম্রাট) আমাকে খুশি মনে স্যাক্রাম রোমানাম ইমপেরিয়ামের অংশ বানিয়ে ফেলে (হলি রোমান এম্পায়ার! ভলতেয়ার খুব একটা ভুল বলেননি! )।

খেলোয়াড়রা কাউন্টি, ডাচি বা কিংডম নিয়ে খেলতে পারেন। ব্যক্তিগতভাবে আমি কাউন্টি নিয়ে খেলা পছন্দ করি - ধীরে ধীরে একটা শক্তিশালী বংশ গড়ে তোলার মজাই আলাদা। বিভিন্ন ফোরামাররা বংশের সাফল্য বিবেচনার জন্য নানা সফটওয়্যার বানিয়েছেন, যেমন ডাইন্যাস্টিকগ্লোরি। ইন্টারেস্টিং একটা তথ্য হল, ১১৮৬-এর দিকে ইউরোপের সবচেয়ে সফল বংশ ছিল রুরিকিডরা (কিয়েভের রুরিকোভিচ বংশ, পরে এরা সারা ইউরোপে ছড়িয়ে যায়)। এটা শুধু গেম ইঞ্জিনের হিসাব না, ইতিহাসেরও হিসাব, উইকিপিডিয়ায় ঘেঁটে দেখতে পারেন।



রোম সম্পর্কে আর কি বলবো, বোঝাই তো যায় ওই সময়ের বিভিন্ন সাম্রাজ্য এবং 'বর্বরদের' নিয়ে। তবে গেমটা বেশ ভয়ানকরকমের ডিটেইলড - রিপাবলিকের ধরনই আছে ৭ রকমের, মোনার্কি আর ট্রাইব বাদই দিলাম। এ সময়ের নানা রকম গৃহযুদ্ধও (গেইয়াস ম্যারিয়াস আর সুল্লা, সিজার আর পম্পেই, অক্টেভিয়ান আর এন্টনি, পার্থিয়া আর সেলেউসিদ, নুমিডিয়া আর মিশর) অসাধারণভাবে সিমুলেট করে গেমটি। নিজের এলাকা ছাড়াও গেমটিতে অজস্র চরিত্র আছে যাদের ব্যক্তিগত এবং বংশগত বাসনা পূর্ণ করতে পারাও সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ। তবে আবার বেশি সফল হতে দিলে মুশকিল - এদের অধীনের লেজিয়নগুলোর তখন ব্যক্তিগত লয়ালিটি চলে আসে! আমার গেমে আমি এখন গৃহযুদ্ধের মুখোমুখি, দ্বিতীয় এবং পঞ্চম লেজিয়নের সাথে আমার সেনসর ষড়যন্ত্র করছে!! সাইরাকিউজ আর কারথেজকে হারিয়ে কাজ হচ্ছে না। গেমটিতে সিনেটকেও দারুণভাবে সিমুলেট করা হয়েছে - সাধে কি বলে SPQR?



মজার ব্যাপার হল, প্যারাডক্সের ফোরামগুলোতে অনেকেই এ ধরনের সিমুলেশন খেলে 'আফটার একশন রিপোর্ট' লেখেন, বিকল্প-ইতিহাসভিত্তিক গল্প। এগুলোর কিছু কিছুর মান একেবারেই অসাধারণ। কারো আগ্রহ থাকলে এখানে ঘেঁটে দেখতে পারেন। আমার নিজের দুটো লেখার বেশ ইচ্ছা, আংশিক লিখেছিও, কিন্তু খেলার চোটে পুরোদস্তুর লেখা হয়ে উঠছে না।

যাক গে, ইতিহাস নিয়ে আগ্রহ থাকলে প্যারাডক্সের গেমগুলির আপনাকে হতাশ করার কথা না। মেটাক্রিটিকে রিভিউ-এর সামেশন দেখতে পারেন, তবে মনে রাখা দরকার, গেমগুলি অনবরত আপডেট হতে থাকে (ক্রুসেডার কিংস তিন বছর পরও আপডেট পেয়েছে), ফলে মেকানিজমে কোন সমস্যা থাকলে এগুলো কিছু সময়ের মধ্যে দূর হয়ে যাওয়ারই কথা।

রুয়েগেনের বারনুটা ভিজলাভিদের ১৭৫৬ জন ভেন্ডের (Wend - ডেনমার্কের একটি জাতিগোষ্ঠী) সেনাবাহিনী নিয়ে প্রুশিয়ার পাগান এলাকা সেমেস দখল করার কথা। আমি ফেরৎ গেলাম তাকে দিকনির্দেশনা দিতে!

[Source: http://www.sachalayatan.com/sirat/28715]