প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো সময়ের সঙ্গে পাল্লা দিয়ে নতুন নতুন গ্যাজেট তৈরি করে চলেছে। পুরো অক্টোবর মাস ছিলো প্রযুক্তিবিশ্বের জন্য ঘটনাবহুল একটি মাস। আইফোন ৪ এস ঘোষণা দেবার একদিন পর এ মাসের ৫ তারিখে স্টিভ জবসকে প্রযুক্তিবিশ্ব হারিয়েছে। তার মৃত্যুতে পুরো সপ্তাহ জুড়ে নতুন গ্যাজেটের খবর তেমন ছিলো না। তার মৃত্যুর পর ১০ দিন পর থেকেই আবারো শুরু হয়েছে প্রযুক্তিপণ্য বাজারে আনার তোড়জোড়। চলতি সপ্তাহটি ছিলো তার মধ্যে একটি ঘটনাবহুল সপ্তাহ। এ সপ্তাহের গ্যাজেটগুলো নিয়েই এবারের স্পেশাল আয়োজন।


অক্টোবর মাসের চলতি সপ্তাহটি প্রযুক্তি বিশ্বের জন্য একটি বিশেষ সপ্তাহ ছিলো। এ সপ্তাহে প্রযুক্তি দুনিয়ায় অনেকগুলো নতুন গ্যাজেটের সঙ্গে পরিচয় ঘটেছে। এ সপ্তাহের গ্যাজেটগুলো নিয়েই এবারের স্পেশাল আয়োজন।



মাইক্রোসফট এক্সবক্স ৭২০

পরবর্তী প্রজন্মের গেমিং কনসোল হিসেবে চলতি সপ্তাহে মাইক্রোসফটের একবক্স-এর নতুন একটি মডেলের খবর রটেছে। নতুন এ গ্যাজেটটির নাম হবে এক্সবক্স ৭২০। ২০১৩ সালের ই৩ মেলায় এ গ্যাজেটটির সঙ্গে পরিচয় করিয়ে দেবে মাইক্রোসফট। খবর রটেছে, এক্সবক্স গেমিং কনসোলের জন্য প্রসেসর এবং প্রয়োজনীয় চিপ তৈরির কাজে হাত দিয়েছে প্রতিষ্ঠানটি। নতুন এ এক্সবক্স ডিভাইসটি দেখতে অনেকটাই এলিয়েন বা ভিনগ্রহের কোনো নভোযানের মতো হবে বলেই নকশাবিদরা আভাস দিয়েছেন।



সনি পিএস৪

চলতি সপ্তাহে আরো একটি গেমিং কনসোল বাজারে আসার খবর পাওয়া গেছে। খবর রটেছে, ইলেকট্রনিক জায়ান্ট সনি পিএস৪ নামে একটি গেমিং কনসোল তৈরি করছে। ২০১৩ সাল নাগাদ এ ডিভাইসটি বাজারে আসবে। পিএস৪ ছাড়াও এ ডিভাইসটির পঞ্চম এবং ষষ্ঠ সংস্করণ নিয়েও সনি কাজ শুরু করেছে বলে খবর রটেছে। ইলেকট্রনিক জায়ান্ট সনি তাদের প্লেস্টেশন৪-এর জন্য নতুন গেম তৈরি করছে বলেও খবর চাউর হয়েছে। সনির তৈরি এ গেম তৈরির কাজ এখনও প্রাথমিক পর্যায়েই রয়েছে। বর্তমানে প্লেস্টেশন এর তৃতীয় সংস্করণটি বাজারে রয়েছে।



আইসক্রিম স্যান্ডউইচচালিত গ্যালাক্সি নেক্সাস

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের চতুর্থ সংস্করণের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে গুগল। নতুন এ অপারেটিং সিস্টেমটির নাম দেয়া হয়েছে আইসক্রিম স্যান্ডউইচ। বলা হয়েছে, এই অপারেটিং সিস্টেমটি ইউনিভার্সাল বা সবার জন্যই এক অপারেটিং সিস্টেম। কারণ, এটি মোবাইল ফোন, ট্যাবলেট কম্পিউটার, টেলিভিশন, ল্যাপটপসহ সব ধরনের ডিভাইসেই কাজ করবে। আইসক্রিম স্যান্ডউইচচালিত প্রথম স্মার্টফোন এ সপ্তাহেই বাজারে এনেছে স্যামসাং। এ ডিভাইসটির নাম গ্যালাক্সি নেক্সাস। নতুন হ্যান্ডসেট লঞ্চ করা হচ্ছে ১৯ অক্টোবর। স্যামসাং কর্তৃপক্ষ গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত গ্যালাক্সি নেক্সাস এবং গ্যালাক্সি প্রাইম নামের দুটি ডিভাইস আনতে পারে বলে আগেই খবর রটেছিলো। গ্যালাক্সি নেক্সাস হ্যান্ডসেটটিতে রয়েছে ৪.৬৫ ইঞ্চি বাঁকানো এইচডি সুপার এমোলিড ডিসপ্লে, ১.২ গিগাহার্টজ ডুয়াল কোর কর্টেক্স এ-৯ প্রসেসর, ১ গিগাবাইট র্যাম এবং পেছনে ৫ মেগাপিক্সেল ও সামনের দিকে ১.৩ মেগাপিক্সেল ক্যামেরা। কম্পিউটার নির্মাতা আসুসও চলতি সপ্তাহে ট্রিপল-ই প্যাড টান্সফর্মার ট্যাবলেট শিগগিরই আইসক্রিম স্যান্ডউইচ অপারেটিং সিস্টেমে আপগ্রেড করা হবে বলে জানিয়েছে।



মটোরোলা ড্রয়েড রেজর

বিশ্বের সবচেয়ে পাতলা স্মার্ট ফোন এনেছে মটোরোলা। ড্রয়েড রেজর নামের এ ফোনটির বিষয়ে মটোরোলা বলছে, এটি অসম্ভব পাতলা যাতে রয়েছে স্টেইনলেস স্টিল কোর, গরিলা গ্লাস স্ক্রিন এবং ন্যানোপ্রযুক্তির স্প্লার্স গার্ড যা ভিতরের ইলেকট্রিক বোর্ডকে রক্ষা করে।

এ ফোনটি মাত্রই ৭.১ মিলিমিটার পুরু। ৪.৩ ইঞ্চি স্ক্রিন সাইজের এ ফোনটি সুপার অ্যামোলিড ডিসপ্লের। ১.২ গিগাহার্জ প্রসেসর বিশিষ্ট এ মোবাইল ফোনে নেটফ্লিক্স থেকে এইচডি মুভি ডাউনলোড করা যাবে। অ্যান্ড্রয়েড জিঞ্জারব্রেড অপারেটিং সিস্টেমচালিত মটোরোলা রেজরে রয়েছে ওয়েবটপ ইন্টারফেস। উন্নত ব্যাটারি সুবিধার এ ডিভাইসটি বেশি শব্দ বা কম শব্দের স্থানগুলোতে স্বয়ংক্রিয় ভাইব্রেশন মোডে চলে যায়। ফলে অনাকাক্সিখত ঘটনা এড়ানো যায়। এ ফোনটির বিশেষ ফিচার হচ্ছে মটোকাস্ট যা সরাসরি কম্পিউটার থেকে সিনক্রোনাইজ করার সুবিধা দেয়।



লাইট্রো লাইট ফিল্ড ক্যামেরা

সিলিকন ভ্যালির নতুন ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান লাইট্রো তাদের কোম্পানির নামেই একটি নতুন ডিজাইনের ক্যামেরা আনছে। নতুন এ ক্যামেরার ডিজাইন একেবারে আলাদা। লাইট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, লাইট্রো ক্যামেরায় আগে ছবি উঠিয়ে পরে ফোকাস ঠিক করে নেয়ার প্রযুক্তি রয়েছে। এ প্রযুক্তিতে ছবি ওঠানোর সময় ক্যামেরা পুরো লাইট-ফিল্ড রেকর্ড করে রাখে। পরে সেখান থেকে ফোকাস ঠিক করে নেয়া সম্ভব।

ক্যামেরাটি বাইরে থেকে দেখতে মসৃন, দুই টোনবিশিষ্ট ৪.৪ লম্বা এবং ১.৬ বর্গইঞ্চির একটি বাক্স। এ ক্যামেরাটির এক পাশে রয়েছে লেন্স আর অপর পাশে এলসিডি টাচ-স্ক্রিন ডিসপ্লে। আর বাক্সের পাশগুলোতে রয়েছে পাওয়ার এবং শাটার বাটন, ইউএসবি পোর্ট টাচ-সেনসিটিভি স্ট্রাইপ যার মাধ্যমে লেন্সকে ৮এক্স পর্যন্ত জুম করা যাবে। আগামী বছর তিনটি মডেলে বাজারে আসবে লাইট্রো ক্যামেরা। দাম পড়বে ৩৯৯ ডলার।



রিমের বিবিএক্স অপারেটিং সিস্টেম

ব্ল্যাকবেরি স্মার্টফোন নির্মাতা রিসার্চ ইন মোশন (রিম) তাদের ডিভাইসগুলোর জন্য নতুন অপারেটিং সিস্টেম বাজারে আনার কথা জানিয়েছে চলতি সপ্তাহে। নতুন এ অপারেটিং সিস্টেমের নাম দেয়া হয়েছে বিবিএক্স। স্যান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত ব্ল্যাকবেরি ডেভকোন কনফারেন্সে নতুন এই অপারেটিং সিস্টেমের ঘোষণা দেয়া হয়েছে। বিবিএক্স অপারেটিং সিস্টেম ব্ল্যাকবেরি হ্যান্ডসেট এবং ট্যাবলেটের পাশাপাশি ব্ল্যাকবেরি ক্লাউড সার্ভিসেও যোগ হবে। রিম কর্তৃপক্ষ বলছে, বিবিএক্স হবে পরবর্তী প্রজন্মের অপারেটিং সিস্টেম যাতে অ্যাডোবি এয়ার/ফ্ল্যাশ, এইচটিএমএল, ব্ল্যাকবেরি রানটাইমের মতো বিভিন্ন অ্যাপ্লিকেশন চলবে। নেটিভ এসডিকে নামের একটি অ্যাপ্লিকেশন উন্মুক্ত করছে রিম যার মাধ্যমে এই অপারেটিং সিস্টেমের জন্য ডেভেলপাররা বিভিন্ন অ্যাপ্লিকেশন তৈরির সুযোগ পাবেন।



অমনিটাচ প্রযুক্তি

চলতি সপ্তাহে মাইক্রোসফটের রিসার্চ প্রকল্পের গবেষকরা এমন প্রযুক্তি উদ্ভাবন করেছেন যাতে যেকোনো পৃষ্ঠকেই টাচস্ক্রিন হিসেবে ব্যবহার করা যাবে। নতুন প্রযুক্তিতে টাচস্ক্রিন হিসেবে ব্যবহারের জন্য বিশেষ ধরনের টাচ সেনসিটিভ স্ক্রিনের প্রয়োজন পড়বে না বরং যেকোনো পৃষ্ঠ থেকেই টাচস্ক্রিন প্রযুক্তির সুবিধা নেয়া যাবে। ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত মাইক্রোসফটের ইউজার ইন্টারফেস সফটওয়্যার অ্যান্ড টেকনোলজি (ইউআইএসটি-২০১২) সিম্পোজিয়ামে এ প্রযুক্তি দেখানো হয়েছে। প্রযুক্তিটির নাম দেয়া হয়েছে অমনিটাচ। প্রযুক্তিটি নিত্যব্যবহার্য যেকোনো কঠিন পৃষ্ঠকেই টাচস্ক্রিন হিসেবে ব্যবহার করতে পারে। এ প্রযুক্তিটি লেজারভিত্তিক পিকো প্রজেক্টর এবং ডেপথ সেন্সিং ক্যামেরা ব্যবহার করে তৈরি। ডেপথ ক্যামেরার প্রটোটাইপ তৈরি করেছে ক্যামেরা নির্মাতা প্রাইমসেন্স। যখন ক্যামেরা এবং প্রজেক্টর একসঙ্গে কাজ করে তখন টাচস্ক্রিন প্রযুক্তি যেকোনো পৃষ্ঠেই শনাক্ত করতে পারে।

Source : BDnews24