লিস্প প্রোগ্রামিংয়ের স্রষ্টা এবং কৃত্রিম বুদ্ধিমত্তার দিকপাল জন ম্যাকার্থি ৮৪ বছর বয়সে মারা গেছেন। ২৪ অক্টোবর তার মৃত্যু হয়েছে বলে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির স্কুল অফ ইঞ্জিনিয়ারিং-এর পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। খবর সিনেট-এর।

ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজি বা এমআইটির গবেষক হিসেবে জন ম্যাকার্থি লিস্প নামের যে প্রোগ্রামিং ভাষার উদ্ভাবন করেছিলেন তা ছিলো ল্যামডা ক্যালকুলাস এর ভিত্তিতে গঠিত। একাডেমিয়াতে সফলভাবে উৎসসহ প্রথম ভাষা ছিলো এটি। এর ফলেই ১৯৬০ এর দিকে এবং এর পরেও প্রোগ্রামিং ভাষা গবেষণা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে যা বরাবরই আবেদন ধরে রেখেছে।

১৯৫৮ সালে ম্যাকির্থির তৈরি এই ভাষা বর্তমানে বহু ব্যবহৃত উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে প্রাচীনত্বের দিক থেকে দ্বিতীয়। বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহৃত লিস্প উপভাষাগুলির মধ্যে আছে কমন লিস্প ও স্কিম। উদ্ভাবনের পরপরই এটা খুব দ্রুত কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষকদের পছন্দের প্রোগ্রামিং ভাষা হয়ে উঠে। প্রথম দিককার প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি ছিল বলে লিস্প কম্পিউটার বিজ্ঞানের অনেক ধারণাকে প্রাথমিকভাবে এগিয়ে নিয়ে গেছে।

রিকার্সিভ ফাংশনস অফ সিম্বলিক অ্যান্ড দেয়ার কম্পুটেশন বাই মেশিন, পার্ট ১ নামে ১৯৬০ সালে লিস্পের ডিজাইন প্রথম প্রকাশিত হয়েছিলো।

১৯২৮ সালের ৪ সেপ্টেম্বর বোস্টনে জন্মগ্রহণ করেছিলেন ম্যাকার্থি। তিনি ক্যালটেকে ১৯৪৮ সালে গ্রাজুয়েশন সম্পন্ন করেন এবং ১৯৫১ সালে প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে গণিতে পিএইচডি সম্পন্ন করেন।

১৯৬২ সালে তিনি স্ট্যানফোর্ড ফ্যাকাল্টি মেম্বার হিসেবে যোগ দেন। পরে প্রিন্সটন এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতেও তিনি গবেষণা করেন। ২০০০ সালে অবসর নেন তিনি। কম্পিউটিং মেশিনারির জন্য ১৯৭২ সালে গণিতের নোবেল খ্যাত টিউরিং অ্যাওয়ার্ড পান তিনি। ১৯৯১ সালে পান ন্যাশনাল মেডেল অফ সায়েন্স অ্যাওয়ার্ড। কৃত্রিম বুদ্ধিমত্তার গবেষণায় অসামান্য অবদানের জন্য এআই হল অফ ফেম এ তার স্থান হয়েছে।